1. admin@lalpurbarta.com : Farhanur Rahman : Farhanur Rahman
  2. farhanurlalpur@gmail.com : Abdul Muthalib Raihan : Abdul Muthalib Raihan
  3. farhanurrahman4@gmail.com : Sajibul Islam Ridoy : Sajibul Islam Ridoy
দুই ঘন্টা লোডশেডিংয়ের পর এক ঘন্টা বিদ্যুৎ - লালপুর বার্তা
মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ০২:৪৮ পূর্বাহ্ন

দুই ঘন্টা লোডশেডিংয়ের পর এক ঘন্টা বিদ্যুৎ

স্টাফ রিপোর্টার
  • Update Time : মঙ্গলবার, ৫ জুলাই, ২০২২
  • ১০৯ Time View

দেশের উষ্ণতম স্থান নাটোরের লালপুরে আষাঢ়ের ভ্যাপসা গরমে অতিষ্ট জনজীবন। তার ওপর দুই ঘন্টা লোডশেডিংয়ের পর এক ঘন্টা করে বিদ্যুৎ পাচ্ছেন। অর্থাৎ ২৪ ঘন্টায় মাত্র ৮ ঘন্টা বিদ্যুৎ থাকছে। দিনে ১৬ ঘন্টা বিদ্যুৎবিহীন থাকায় ভোগান্তিতে দুর্বিসহ হয়ে উঠেছে মানুষ।

নাটোর পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর অধীন লালপুর জোনাল অফিস সূত্রে জানা যায়, অন্তর্ভূক্ত বিদ্যুতায়িত গ্রাম ২০১৭ টি। সঞ্চালন লাইন ৯৬৫ কিলোমিটার। সংযোগপ্রাপ্ত ৭০ হাজার ৬০৯ জন গ্রাহকের সর্বোচ্চ চাহিদা সাড়ে ১৮ মেগাওয়াট। সেখানে রোববার (৩ জুলাই ২০২২) বিদ্যুৎ সরবরাহ পাওয়া গেছে সাড়ে ৫ থেকে ৬ মেগাওয়াট। গুরুত্বপূর্ণ স্থাপনা রয়েছে কাদিরাবাদ ক্যান্টনমেন্ট, বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং টেকনোলজি, নর্থ বেঙ্গল সুগার মিলস লিমিটেড ও গ্রীনভ্যালী পার্ক লিমিটেড। এছাড়া উপজেলা পরিষদ, থানা ও হাসপাতালসহ বিভিন্ন জনগুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান রয়েছে।

এই কার্যালয়ের অধীনে ৮টি ফিডারে বিদ্যুৎ সরবরাহ করা হয়ে থাকে। ১নং ফিডারে গ্রিনভ্যালি পার্ক-বেরিলাবাড়ি, ২নং ফিডারে আব্দুলপুর, ৩নং ফিডারে উপজেলা পরিষদ-গোপালপুর, ৪নং ফিডারে থানা-হাসপাতাল-জোনাল অফিস-লালপুর, ৫নং ফিডারে গৌরীপুর, ৬নং ফিডারে কলসনগর, ৭নং ফিডারে বিলমাড়িয়া ও ৮নং ফিডারে নর্থ বেঙ্গল সুগার মিলে বিদ্যুৎ সরবরাহ হয়ে থাকে। এছাড়া বাগাতিপাড়ার দয়ারামপুর সাব স্টেশনের অধীনে কাদিরাবাদ ক্যান্টমেন্ট, বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং টেকনোলজি ও লালপুরের ওয়ালিয়া ইউনিয়নে বিদ্যুৎ সরবরাহ হয়ে থাকে।

উপজেলা আড়বাবের মাজদার রহমান বলেন, রোববার সকাল থেকে সোমবার সকাল পর্যন্ত আটবার বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়েছে। প্রতিবার দেড় থেকে ২ ঘণ্টা পর্যন্ত বিদ্যুৎ আসেনি। ফলে রাতে গরমে ঘুম হচ্ছে না। দিনের বেলায় শরীর খারাপ হচ্ছে। এতে জনজীবন অতিষ্ঠ হয়ে পড়েছে।

শিক্ষার্থী আকলিমা খাতুন বলেন, গত কয়েক দিন ধরে দিনে রাতে লোডশেডিং চলছে। একবার বিদ্যুৎ গেলে কখন আসবে বলা যাচ্ছে না। এই ভ্যাপসা গরমে পড়াশুনা করা যাচ্ছে না।

বিলমাড়িয়ার কামরুল ইসলাম বলেন, রাত থেকে চারবারের বেশি বিদ্যুতের লোডশেডিং হয়ে গেছে। দিনেও কয়েক দফা হয়েছে। সেই আগের মতো বলতে হবে, বিদ্যুৎ কখন গেল নয়, কখন এলো!

লালপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহা. মোনোয়ারুজ্জামান বলেন, রাতে বিদ্যুৎ না থাকায় ঈদের আগে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে উৎকণ্ঠায় আছেন। রাতের অন্ধকার দুষ্কৃতিকারীদের অপরাধ করার জন্য নিরাপদ সময়। ঈদের আগে যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে সব সময় তৎপর থাকতে হচ্ছে।

লালপুর জোনাল অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজার রেজাউল করিম খান বলেন, উপজেলায় ৮টি ফিডারে পর্যায়ক্রমে দুই ঘন্টা লোডশেডিংয়ের পর এক ঘন্টা করে বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে। জাতীয় গ্রিড থেকে চাহিদামতো বিদ্যুৎ না পাওয়ায় লোডশেডিং করতে হচ্ছে। সমস্যার সমাধান সম্পর্কে কোন কিছু বলা যাচ্ছে না।

নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানী লিমিটেডের ভেড়ামারা ৪১০ মেগা ওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্রের একজন কর্মকর্তা বলেন, মূলত ইউক্রেন-বাশিয়া যুদ্ধের প্রভাব বিদুৎ উৎপাদনে পড়েছে। রিজার্ভের ওপর চাপ কমাতে সরকার এলএনজি আমাদানীতে নিয়ন্ত্রণ আরোপ করেছে। দেশের বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলো এলএনজি, গ্যাস, ফার্নেস ওয়েল ও ডিজেল ব্যবহার করে থাকে। দেশে গ্যাসের উৎপাদন কম হচ্ছে। যার ফলে পরিপূর্ণ বিদ্যুৎ উৎপাদন সম্ভব হচ্ছে না।

তিনি আরও বলেন, ফার্নেস ওয়েল দিয়ে বিদ্যুৎ উৎপাদন খরচ ৮ থেকে ১০ টাকা পড়ছে। আর ডিজেল দিয়ে উৎপাদন খরচ পড়ছে ২০ টাকা ৪৫ পয়সার ওপরে। পর্যাপ্ত জালানি সংকটে অনেক কেন্দ্রে উৎপাদন বন্ধ রয়েছে। যার ফলে দেশে বিদ্যুৎ ঘাটতি দেখা দিয়েছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরও খবর
© সাপ্তাহিক লালপুরবার্তা কর্তৃক  © ২০২০ সর্বস্বত্ত্ব সংরক্ষিত
Theme Customized BY WooHostBD