1. admin@lalpurbarta.com : Farhanur Rahman : Farhanur Rahman
  2. biswasfahim020@gmail.com : Fahim Biswas : Fahim Biswas
  3. farhanurlalpur@gmail.com : Abdul Muthalib Raihan : Abdul Muthalib Raihan
  4. farhanurrahman4@gmail.com : Sajibul Islam Ridoy : Sajibul Islam Ridoy
  5. tushar698934@gmail.com : Tusher Imran : Tusher Imran
প্রকাশকদের প্রতিনিধির উপস্থিতিতেই বইমেলার নাম পরিবর্তন: মহাপরিচালক - লালপুর বার্তা
রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০১:১২ পূর্বাহ্ন

প্রকাশকদের প্রতিনিধির উপস্থিতিতেই বইমেলার নাম পরিবর্তন: মহাপরিচালক

বার্তা ডেস্ক
  • Update Time : বুধবার, ১৮ নভেম্বর, ২০২০
  • ১১৭০ Time View

অমর একুশে গ্রন্থমেলার নাম পরিবর্তন করার প্রতিবাদ জানিয়েছে প্রকাশকদের দুই সমিতির নেতারা। তারা জানিয়েছেন, দীর্ঘদিনের রীতি পরিবর্তন করে সম্প্রতি নতুন নামকরণ করা হয়েছে ‘বাংলা একাডেমি অমর একুশে বইমেলা ২০২১’।

যদিও এ বিষয়ে মেলার আয়োজক বাংলা একাডেমি কর্তৃপক্ষ বলছে, তারা শুধুমাত্র একটি শব্দ পরিবর্তন করেছেন এবং যে পরিবর্তনটুকু করেছেন তা দুই সমিতির প্রতিনিধিদের সঙ্গে নিয়েই করেছেন।

বইমেলার নামকরণে পরিবর্তন আনার বিষয়ে তীব্র প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি এবং বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি। দুই সমিতির যৌথ প্যাডে নেতৃবৃন্দের সাক্ষরিত এ প্রতিবাদলিপি সোমবার গণমাধ্যমে পাঠানো হয়।

প্রতিবাদলিপিতে বলা হয়, বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি এবং বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির যৌথ প্রতিনিধিদল সম্প্রতি বাংলা একাডেমিতে অনুষ্ঠিত এক সভায় ২০২১ সালে অনুষ্ঠেয় বইমেলার নামকরণে পরিবর্তন আনায় এ বিষয়ে তীব্র প্রতিবাদ জানান।

উল্লেখ্য, এ বছর দীর্ঘদিনের রীতি পরিবর্তন করে নামকরণ করা হয়েছে ‘বাংলা একাডেমি অমর একুশে বইমেলা ২০২১’। এই বিষয়ে লিখিত প্রতিবাদ বাংলা একাডেমির সচিব অপরেশ বন্দ্যোপাধ্যায়ের কাছে সমিতির নেতৃবৃন্দ জমা দিয়েছেন।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সভাপতি আবিদ হোসেন এবং বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ। সভায় আরও উপস্থিত ছিলেন প্রকাশকদের নেতা ওসমান গণি, মিলন কান্তি নাথ, মাজহার আহমেদ খান মাহবুব, শ্যামল পাল, গফুর হোসেন ও আবুল বাশার ফিরোজ শেখ।

এ বিষয়ে জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ যুগান্তরকে বলেন, গত বছর বইমেলা বিষয়ক যে বিজ্ঞপ্তিগুলো পত্রিকায় প্রকাশ হয় তাতে উল্লেখ আছে ‘অমর একুশে গ্রন্থমেলা’। এবার আমরা বিজ্ঞপ্তিতে দেখতে পাচ্ছি

‘বাংলা একাডেমি অমর একুশে বইমেলা’। বইমেলা বিষয়ক যে মিটিংগুলো হয়েছে সেখানে এই ধরণের কোনো পরিবর্তন বা সিদ্ধান্তের কথা প্রতিনিধিরা আমাদেরকে বলেননি।

একই বিষয়ে বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী যুগান্তরকে বলেন, সকল সিদ্ধান্ত দুই সমিতির প্রতিনিধিদের উপস্থিতিতেই হয়েছে।

বইমেলা পরিচালনা কমিটির সদস্য সচিব ড. জালাল আহমেদ যুগান্তরকে বলেন, ১৯৮৪ সাল থেকেই মেলাটির অফিসিয়াল নাম ‘বাংলা একাডেমি অমর একুশে গ্রন্থমেলা’। আমরা এবার শুধুমাত্র গ্রন্থমেলা শব্দটি পরিবর্তন করেছি ‘বাংলা একাডেমি অমর একুশে বইমেলা’। আর এই পরিবর্তনের সময় প্রকাশকদের প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন। সকলের সম্মতি নিয়েই এটি করা হয়েছে।

এদিকে জানা গেছে গত ২৮ নভেম্বর বইমেলা বিষয়ক একটি সভা অনুষ্ঠিত। সেখানে উপস্থিত ছিলেন বইমেলা পরিচালনা কমিটির সদস্য নাট্যজন রামেন্দু মজুমদার। তিনি যুগান্তরকে বলেন, সেদিন মিটিংয়ে বলা হয়েছিল ‘অমর একুশে গ্রন্থমেলা’ এর জায়গায় ‘অমর একুশে বইমেলা’ বলা হবে। অন্য কোন পরিবর্তনের কথা বলা হয়নি।

সেই মিটিংয়ে উপস্থিত ছিলেন জৈষ্ঠ্য প্রকাশক মাজহারুল ইসলাম, শ্যামল পালসহ আরও কয়েকজন। তারাও এ বিষয়ে একই কথা বলেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরও খবর
© সাপ্তাহিক লালপুরবার্তা কর্তৃক  © ২০২০ সর্বস্বত্ত্ব সংরক্ষিত
Theme Customized BY WooHostBD